“আমাদের মেরে ঠেকানো যাবে না গণ জোয়ারের ঢেউ”

ভারতের মাওবাদী কমিউনিস্ট নেতা কমরেড কিষেনজির বর্বরোচিত হত্যাকাণ্ড সম্পর্কে পূর্ব বাংলার সর্বহারা পার্টি(এমবিআরএম)’বিবৃতি:

আমাদের মেরে ঠেকানো যাবে না গণ জোয়ারের ঢেউ”

সর্বোচ্চ নেতৃত্ব কমিটি,

পূর্ববাংলার সর্বহারা পার্টি (এমবিআরএম)

১ম সপ্তাহ, ডিসেম্বর ২০১১।

নিপীড়িত জনগণকে মুক্তির পথ দেখায়, তাদের ভাগ্য পরিবর্তনের সংগ্রামে নেতৃত্ব দেয়, কমিউনিস্ট নেতাকর্মীরা। তাই নিপীড়িত জনগণকে চিরকাল পায়ের নিচে দাবিয়ে রাখার জন্য প্রতিক্রিয়াশীলদের সবচেয়ে প্রিয় পদ্ধতি হচ্ছে কমিউনিষ্ট নেতাকর্মীদেরকে হত্যা করা। এভাবেই তারা নিপীড়িত জনগণের অতিপ্রয়োজনীয় বিপ্লবের অগ্রগতিকে থামিয়ে দিতে চেষ্টা করে। ভারতীয় উপমহাদেশে এই বর্বর দৃষ্টিভঙ্গির প্রথম আমদানিকারক ছিল ইন্দিরা গান্ধী ও কংগ্রেস সরকার। যা পরে পূর্ববাংলাসহ প্রতিবেশী দেশগুলোতেও রপ্তানি হয়েছিল। বর্তমানে সেই ইন্দিরা গান্ধীরই পুত্রবধু সোনিয়া গান্ধী আর তার নেতৃত্বাধীন সেই কংগ্রেস, সেই প্রতিক্রিয়াশীল আদিম চণ্ড নীতিকেই এখনো অনুশীলন করছে। যার সর্বশেষ বলি হচ্ছেন কমরেড কিষেনজি।

কমরেড কিষেনজি ওরফে কোটেশ্বর রাও ছিলেন ভারতের কমিউনিস্ট পার্টি (মাওবাদী)-এর পলিট ব্যুরোর সদস্য। ভারতে সাম্রাজ্যবাদসামন্তবাদআমলা মুৎসুদ্দি পুঁজিবাদকে উৎখাত করে নয়া গণতন্ত্র, সমাজতন্ত্র এবং কমিউনিজম প্রতিষ্ঠার লক্ষ্যে সিপিআই (মাওবাদী)-এর নেতৃত্বে যে মাওবাদী গণযুদ্ধ চলছে, তাতে কমরেড কিষেনজি তত্ত্বগতভাবে ও অনুশীলনগতভাবে অন্যতম নির্ধারক ভূমিকা পালন করছিলেন।

কমরেড কিষেনজির নেতৃত্বে ভারতের তেলেঙ্গানা, দণ্ডকারন্য, বিহার, ঝাড়খণ্ড ও পশ্চিম বাংলা প্রদেশে, বিশেষত জঙ্গলমহল এলাকায় যে মাওবাদী গণযুদ্ধ গড়ে উঠেছিল, তা ভারতীয় শাসকশোষক শ্রেণীর ভিতকে কাঁপিয়ে তুলেছিল। ফলে, সন্ত্রস্ত সোনিয়ামনমোহনের নেতৃত্বাধীন ভারতীয় কেন্দ্রীয় সরকার ও তাদের অংশীদার মমতা ব্যানার্জীর নেতৃত্বাধীন পশ্চিম বাংলার রাজ্য সরকার, মাওবাদীদেরকে উৎখাত করতে, বিশেষত তার অন্যতম নেতা কমরেড কিষেনজিকে হত্যা করতে মরিয়া হয়ে উঠেছিল। এরই পরিণতিতে কমরেড কিষেনজি গ্রেফতার হন। বন্দী অবস্থায় তার উপর নির্যাতন চালানো হয়। এবং তথাকথিত এনকাউন্টারের নামে গত ২৪ নভেম্বর জঙ্গল মহল এলাকায় নিয়ে তাঁকে হত্যা করা হয়।

নিপীড়িত জনগণের মুক্তির স্বপ্ন দেখেছিলেন কমরেড কিষেনজি। তাঁর স্বপ্ন হচ্ছে আমাদেরই স্বপ্ন, সারা দুনিয়ার মাওবাদী কমিউনিস্টদের স্বপ্ন। বিশ্বব্যাপী সাম্রাজ্যবাদসামন্তবাদআমলা মুৎসুদ্দি পুঁজিবাদকে উৎখাত করে নয়া গণতন্ত্র, সমাজতন্ত্র এবং কমিউনিজম প্রতিষ্ঠার জন্য যে লড়াই চলছে কমরেড কিষেনজি ছিলেন তার একজন সামনের কাতারের নেতা। তাই কিষেনজির মৃত্যুতে সারা দুনিয়ার মাওবাদী কমিউনিস্টরা ক্ষতিগ্রস্ত হয়েছে, সারা দুনিয়ার নিপীড়িত জনগণ তাদের একজন অগ্রসেনানায়ককে হারিয়েছে।

কমরেড কিষেনজির মতো আমরাও আমাদের দেশে সাম্রাজ্যবাদসামন্তবাদআমলা মুৎসুদ্দি পুঁজিবাদকে উৎখাত করে নয়া গণতন্ত্র, সমাজতন্ত্র এবং কমিউনিজম প্রতিষ্ঠার জন্য লড়াই করছি। ভারতীয় প্রতিক্রিয়াশীল শাসকগোষ্ঠী আমাদের দেশের বিপ্লবের ক্ষেত্রেও অন্যতম বড় শত্রু। তাই এই শত্রুদের বিরুদ্ধে ভারতীয় কমিউনিস্টদের লড়াই, প্রকৃতপক্ষে আমাদের দেশের বিপ্লবের পক্ষে লড়াই বলেই আমরা গণ্য করি। তাই কমরেড কিষেনজির মৃত্যুতে আমরা স্বজন হারানোর বেদনাই অনুভব করছি। যেমনটি আমরা অনুভব করেছিলাম কমরেড সিরাজ শিকদারের ক্ষেত্রে, কমরেড তাহের আজমীর ক্ষেত্রে, কমরেড রামকৃষ্ণ পালের ক্ষেত্রে, ঠিক তেমনি কমরেড কিষেনজির মৃত্যুতেও আমরা আমাদের নিজেদের রক্ত, নিজেদের মাংস এবং নিজেদেরই অস্থির মজ্জা হারানোর বেদনা অনুভব করছি। আমরা কমরেড কিষেনজির মৃত্যুতে গভীরভাবে শোকাহত। এবং তাঁর বর্বরোচিত হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানাচ্ছি।

কমরেড চারু মজুমদার, কমরেড সিরাজ শিকদার সহ অগনিত মাওবাদী নেতাকর্মীকে হত্যা করে বিপ্লবকে দাবিয়ে রাখতে চায় প্রতিক্রিয়াশীলরা। তাদের এই অশুভ স্বপ্নকে ফলপ্রসূ হতে দেয়া যাবে না। তাই, সারা দুনিয়ার মাওবাদী কমিউনিস্টদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কমরেড কিষেনজির স্বপ্ন যা কিনা আমাদের নিজেদেরই স্বপ্ন তার বাস্তবায়নের লড়াইকে এগিয়ে নিতে হবে। এবং এভাবেই পুনরায় প্রমাণ করতে হবে যে, “আমাদের মেরে ঠেকানো যাবে না গণ জোয়ারের ঢেউ”।

আমরা সিপিআই (মাওবাদী) এবং কমরেড কিষেনজির পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি এবং আশা প্রকাশ করছি, সৃষ্ট ক্ষতিকে তারা দ্রুত সামলে উঠতে পারবে। একথা ধ্রুব সত্য যে “রাতের পর দিন আসে” আর “অন্ধকারের পর আলো”। এই নিয়মে, “প্রতিকূলতার পর অনুকূলতা” আসবেই।।

(মানব রহমান)

সর্বোচ্চ নেতৃত্ব কমিটি,

পূর্ববাংলার সর্বহারা পার্টি (এমবিআরএম)

Tags: , , , , , , , , , , , , , , , , , , , ,

One response to ““আমাদের মেরে ঠেকানো যাবে না গণ জোয়ারের ঢেউ””

  1. limon khan says :

    I want join your party.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: